সৈয়দ নজরুল ইসলাম সেতু
বা ভৈরব প্রথম ও দ্বিতীয় রেল সেতু
সড়ক
সেতুটির
দৈর্ঘ্য
১.২
কিঃ
মিঃ
এবং
প্রস্থ
১৯.
৬০
মিটার।
সেতুটির
নির্মাণ
কাজ
২০০২
সালে
সম্পন্ন
হয়
এবং
নির্মাণে
৬৩৫
কোটি
টাকা
ব্যয়
হয়।
প্রথম
রেল
সেতুটি
নির্মিত
হয়
ব্রিটিস
শাসনামলে
১৯৩৭
সালে
আর
দ্বিতীয়
সেতুটি
উদ্বোধন
হয়
৯
নভেম্বর
২০১৭।
এই
রেল
সেতুটি
তৈরিতে
৬১৫
কোটি
টাকা
ব্যয়
হয়
এবং
এর
দৈর্ঘ্য
৯৮৪
মিটার।
মেঘনা নদীর উপরে অবস্থিত
সেতুটি, ভৈরব রেলওয়ে সেতু নামে সর্বাধিক পরিচিত, ১৯৩৭ সালে উদ্বোধন করা হয়, যা ঢাকা
এবং চট্টগ্রামের মধ্যে যাতায়াতের পথকে সুগম করে।
১৯৩৭ সালে তৈরী শহীদ হালিম
রেলসেতু (সিক্সথ জর্জ ছিলো পূর্বনাম), সৈয়দ নজরুল ইসলাম সড়ক সেতু (আগের নাম ছিলো বাংলাদেশ-যুক্তরাজ্য
মৈত্রী সেতু) এবং নতুন রেলসেতু। ভৈরব ব্রিজ বাংলাদেশের অন্যতম পুরাতন রেলওয়ে সেতু এবং
আরেক নাম হলো এন্ডারসন ব্রিজ। ১৯৫০ সালের ১২ই ফেব্রুয়ারী এই ব্রিজের উপর অনেক হিন্দু
ট্রেনের মধ্যেই হত্যা করা হয়, যা এন্ডারসন ব্রিজ গনহত্যা নামে পরিচিত।
Syed
Nazrul Islam Bridge
Or
Bhairab 1st And 2nd Railway Bridge
The length of the road
bridge is 1.2 Km and the width is 19.60 meters. The
construction of the bridge was completed in 2002 and the construction cost of
Tk 635 Core. The first railway bridge was built during the British rule in 1937
and the second was inaugurated on 7 November 2017. The railway bridge cost Tk
615 crore and its length is 984 meters.
The bridge over the
Meghna river, better known as the Bhairab Railway Bridge, was inaugurated in
the 1937.Which facilitated the transit route between Dhaka and Chittagong.
The Shaheed Halim
Railway Bridge (formerly known as Sixth George) was built in 1937, Syed Nazrul
Islam Road Bridge (formerly Bangladesh-UK Friendship Bridge) and new Railway
Bridge. Bhairab Bridge is one of the oldest railway bridges in Bangladesh and
another name is the Anderson Bridge. On the 12th of February 1950, many Hindus
were killed on the bridge, known as the Anderson Bridge Massacre.
إرسال تعليق
If you have any information to know ? Please comment.